সর্বশেষঃ

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সেরা ইকোনমিক রেট বোলার মোস্তাফিজুর রহমান

বিগত এক বছর সময়টা মোটেও ভালো যাচ্ছিল না ফার্স্ট বোলার মোস্তাফিজুর রহমানের। বাংলাদেশ দলের প্রধান এই স্ট্রাইকার বোলার বেশ কিছুদিন ধরেই অফ ফর্মে ভুগছিলেন। তবে আস্তে আস্তে খোলস খুলে বের হচ্ছেন মুস্তাফিজ।

যার প্রমাণ তিনি দিয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে। ইতিমধ্যেই টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনটি ম্যাচেই একাদশে ছিলেন মুস্তাফিজ। যেখানে প্রথম দুই ম্যাচে বল হাতে উইকেট না পেলেও ইকোনমিক রেট ছিল চোখে পড়ার মতো তবে সর্বশেষে জিম্বাবুয়ে বিপক্ষে ছন্দ ফিরে পেয়েছেন মুস্তাফিজুর ।

যেখানে ১৫ রানের বিনিময়ে তুলে নিয়েছিলেন দুটি উইকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেও পারফরমেন্স নিয়ে সন্তুষ্ট ছিলেন না নিজেও। বাঁহাতি এ পেসারের বল ছাড়ার অ্যাকশন নিজের অজান্তেই পরিবর্তন হওয়ায় কাটার, স্লোয়ারের ধার কমে গিয়েছিল।

বলের পেস নেমেছিল ১৩০-১৩২ কিলোমিটারে। কোচ শ্রীধরন শ্রীরাম সে ত্রুটি ধরিয়ে দেওয়ার পর পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের সঙ্গে একান্তে কাজ করে মুস্তাফিজ ফিরে গেছেন পুরোনো অ্যাকশনে।

বিশ্বকাপে প্রথম ম্যাচ থেকেই পুরোনো অ্যাকশনে বোলিং করে সাফল্যও পাচ্ছেন বাঁহাতি এ পেসার। বোলিংয়ে গতি বেড়েছে, লাইন-লেন্থে এসেছে ধারাবাহিকতা। টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে উইকেটে না পেলেও দিয়েছিলেন ২০ রান।

এরপর দক্ষিণ আফ্রিকায় বিপক্ষে ম্যাচে উইকেট শূন্য ছিলেন মুস্তাফিজ তবে ওই ম্যাচে দলের সেরা ইকোনমিক রেট বোলার ছিলেন তিনি। দিয়েছিলেন মাত্র ২৫ রান। তবে ধারাবাহিকতা বজায় রেখেছেন জিম্বাবুয়ে ম্যাচেও এই ম্যাচ ১৫ রানের বিনিময়ে তুলে নিয়েছেন দুই উইকেট।

তাইতো টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সেরা ইকোনমিক রেট বোলার মুস্তাফিজুর রহমান। এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের তিনটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে বল হাতে সর্বোচ্চ তিন ম্যাচে ৮ উইকেটে নিয়েছেন তাসকিন আহমেদ।

যেখানে তাসকিন আহমেদের ইকোনমিক রেট ৮.১৮। অন্যদিকে তিন ম্যাচে ১২ ওভার বোলিং করে মাত্র ৬০ রান দিয়েছেন মুস্তাফিজুর রহমান। যেখানে মুস্তাফিজের ইকোনোমিক্রেট মাত্র ৫.০০। যা বাংলাদেশী বোলারদের মধ্যে সর্বনিম্ন। এছাড়াও হাসান মাহমুদ ৭.২৫ সাকিব আল হাসানের ইকোনমিক রেট ৯.০০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *