সর্বশেষঃ

ভেজা মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলেনি জিম্বাবুয়ে। কিন্তু খেলতে বাধ্য করা হলো বাংলাদেশকে

গত ২৪ অক্টোবর টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল আফ্রিকার দুই দেশ জিম্বাবুয়ে এবং দক্ষিণ আফ্রিকা। যেখানে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে নিশ্চিত জয়ের পথে ছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু মাঠ ভেজা থাকার কারণে ওই মাঠে খেলতে রাজি হয়নি জিম্বাবুয়ে। শেষ পর্যন্ত ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়।

কিন্তু বাংলাদেশের বেলায় দেখা গেল উল্টো চিত্র। বুধবার অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে ভারতের বিপক্ষে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে নিশ্চিত জয়ের পথেই ছিল বাংলাদেশ। ১৮৫ রান তাড়ায় বৃষ্টির আগে ৭ ওভারে ৬৬ রান তুলেছিল টাইগাররা।

ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে সেই সময়ে বাংলাদেশের প্রয়োজন ৪৯ রান। ১৭ রানে এগিয়ে ছিল সাকিবরা। বৃষ্টির কারণে মাঠ ছিল ভেজা। ভেজা মাঠে আর খেলা না হলে জিতত বাংলাদেশ।

বাংলাদেশের বিপক্ষে হারলে টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান অষ্টম আসরে সেমিফাইনালে খেলা কঠিন হয়ে যেত ভারতের। এ কারণেই বাংলাদেশ দলকে ভেজা মাঠে খেলতে বাধ্য করা হয়।

এদিন বৃষ্টির কারণে ৫২ মিনিট খেলা বন্ধ থাকার পর আম্পায়াররা যখন ডিএলএস পদ্ধতিতে ১৬ ওভারে বাংলাদেশের নতুন লক্ষ্য ১৫১ রান নির্ধারণ করেন তখন ড্রেসিংরুমের সামনে আম্পায়ারদের সঙ্গে কথা বলতে দেখা যায় সাকিব আল হাসানকে।

সেখানে উপস্থিত ছিলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাও। আম্পায়ারদের সঙ্গে কথাবার্তায় কোনো একটা বিষয়ে অসন্তুষ্টই মনে হচ্ছিল সাকিবকে। রোহিত পিঠে হাত দিয়ে সাকিবকে শান্ত করতে চাইলেন।

সাকিব সেখান থেকে যখন ডাগআউটে ফিরেন তখন সতীর্থ এবং কোচিং স্টাফরা তাকে ঘিরে ধরেন। সাকিব দুই হাতে মাথা চেপে ধরে কিছু একটা বলছিলেন তাদের।

ম্যাচ শেষে টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা যায়, সাকিব আম্পায়ারদের বোঝাতে চেয়েছেন মাঠ তখনো ভেজা। এই মাঠে খেলা ঝুঁকিপূর্ণ। কিন্তু আম্পায়ারদের সিদ্ধান্ত না মেনে উপায় ছিল না।

বৃষ্টির পর ব্যাটিংয়ে নেমে লিটন দাস দুইবার পা পিছলান। একবার রান নিতে গিয়ে পা পিছলে পড়ে যান। পরে রান আউট হন। বৃষ্টির আগে ২৬ বলে ৫৯ রানের বিধ্বংসী ইনিংস খেলে লিটনই দলকে জয়ের স্বপ্ন দেখান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *